Register Now

Login


Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Login


Register Now

Welcome to Our Site. Please register to get amazing features .

Digital Forensic – ডিজিটাল ফরেনসিক খুটিনাটি, ক্যারিয়ার পর্ব-০২

প্রথম পর্ব

একজন কম্পিউটার ফরেনসিক এক্সপার্টকে অবশ্যই জানতে হবে কীভাবে একজন মানুষ কম্পিউটার পেছনে বসে কাজ করে ও তার সাইকোলজি দ্বারা কীভাবে সোশ্যাল ইঞ্জিনিয়ারিং ও সাইবার ক্রাইম করে থাকে। তাই একজন ফরেনসিক এক্সপার্টকে অবশ্যই চালাক হতে হবে, সমস্যার সমাধান করার ইচ্ছা এবং জটিল চিন্তাভাবনা করার মানসিকতা থাকতে হবে।

একজন ফরেনসিক এক্সপার্টের কী ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে?

ফরেনসিক এক্সপার্ট হিসেবে ক্যারিয়ার গড়তে চাইলে কম্পিউটার সায়েন্স, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, সাইবার ক্রাইম মেথডোলজি অথবা গণিতের উপর কমপক্ষে ২ থেকে ৪ বছরের কোর্স অথবা স্নাতক ডিগ্রি অর্জন করতে হবে। যদিও বিভিন্ন কোম্পানি বা অরগানাইজেশন আছে, যারা ফরেনসিক এক্সপার্টের চাকরির ক্ষেত্রে কম্পিউটার ফরেনসিক বিষয়ে মাস্টার্স ডিগ্রিধারী ব্যক্তিদের চাকরি দিয়ে থাকে।সিনিয়র লেভেলের একজন ফরেনসিক এক্সপার্ট হিসেবে যেকোন কোম্পানিতে যোগদান করার পূর্বে, আপনাকে উপরোক্ত বিষয়গুলোতেই কমপক্ষে ৪ থেকে ৭ বছরের অভিজ্ঞতা অর্জন করতে হবে।

একজন ফরেনসিক এক্সপার্টের বেতন কেমন হতে পারে?

এন্ট্রি লেভেলের একজন ফরেনসিক এক্সপার্টের বাৎসরিক বেতন ২০ লক্ষ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৮০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। এছাড়া এন্ট্রি লেভেলের একজন ক্রাইম ইনভেস্টিগেটরের বাৎসরিক বেতন সর্বনিম্ন ৪০ লক্ষ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৯০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।ফরেনসিক এক্সপার্টের অন্যান্য পদে বেতনের তারতম্য দেখা যায়। যেমন: একজন ফরেনসিক অ্যানালিস্টের বাৎসরিক বেতন ২০ লক্ষ টাকা থেকে শুরু করে ৪০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। আবার একজন ফরেনসিক ম্যানেজারের বাৎসরিক বেতন ৫০ লক্ষ টাকা থেকে শুরু করে ৯০ লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।একজন ফরেনসিক এক্সপার্ট হিসেবে ক্যারিয়ার গড়াটা আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে, যদি আপনি সাইবার সিকিউরিটি, ক্রিপ্টোগ্রাফি, হ্যাকিং অথবা প্রোগ্রামিংয়ের উপর বেশ কিছু সার্টিফিকেট অর্জন করতে পারেন। বর্তমানে, সাইবার সিকিউরিটি, হ্যাকিং অথবা প্রোগ্রামিংয়ের উপর যেসব সার্টিফিকেশন কোর্সের গুরুত্ব অনেক বেশি, সেগুলো হচ্ছে,

  • সার্টিফাইড ইথিক্যাল হ্যাকার (সিইএইচ)
  • জিআইএসি সার্টিফাইড ফরেনসিক অ্যানালিস্ট (জিসিএফএ)
  • সার্টিফাইড রিভার্স ইঞ্জিনিয়ারিং অ্যানালিস্ট (সিআরইএ)
  • সার্টিফাইড এনক্রিপশন স্পেশালিষ্ট (সিইএস)
  • সার্টিফাইড কম্পিউটার এক্সামিনার (সিসিই)
  • এনকেইএস সার্টিফাইড এক্সামিনার (এনসিই)
  • জিআইএসি সার্টিফাইড ফরেনসিক এক্সামিনার (জিসিএফই)
  • জিআইএসি সার্টিফাইড ইনসিডেন্ট হ্যান্ডেলার (জিসিআইএইচ)
  • সার্টিফাইড কম্পিউটার ফরেনসিক এক্সামিনার (সিসিএফই)
  • সার্টিফাইড পেনিট্রেশন টেস্টার (সিপিটি)

কিভাবে একটি সাইবার তদন্তকারী হয়ে উঠবেন?

সাইবার ক্রাইম দেশে দ্রুততম ক্রমবর্ধমান অপরাধগুলির মধ্যে একটি, এবং কম্পিউটার ফরেনসিকের প্রয়োজনটি পাশাপাশি বাড়ছে। জ্ঞানীয় কম্পিউটার পেশাদার যারা সাইবারক্রাইম তদন্তকারী হয়ে উঠছে এবং কম্পিউটার ফরেনসিক সার্টিফিকেশন উপার্জন করতে আগ্রহী, তাদের কাছ থেকে চয়ন করা বিভিন্ন শংসাপত্র এবং প্রশিক্ষণ সমস্যা রয়েছে। কিছু আইন প্রয়োগকারী কর্মকর্তা শুধুমাত্র পাওয়া যায়, কিছু সাইবার ক্রাইম ক্ষেত্রের জন্য নতুন কম্পিউটার পেশাদারদের জন্য উপযুক্ত।

কম্পিউটার ফরেনসিক্স সার্টিফিকেশন প্রোগ্রাম

এফবিআই সাইবার তদন্তকারী সার্টিফিকেশনএফবিআই আইন প্রয়োগকারী প্রথম প্রতিক্রিয়াকারীদের একটি সিআইসিপি সার্টিফিকেশন প্রস্তাব। একটি সাইবার অপরাধের নির্দিষ্ট তদন্ত দক্ষতা শক্তিশালী করে ত্রুটি হ্রাস করার জন্য ডিজাইন করা হয়েছে, এই কোর্স প্রথম প্রতিক্রিয়াশীল প্রযুক্তিগত জ্ঞান বৃদ্ধি। 6+ ঘন্টা কোর্স সমস্ত ফেডারেল, রাজ্য এবং স্থানীয় প্রথম প্রতিক্রিয়াকারীদের জন্য অনলাইনে উপলব্ধ।McAfee ইনস্টিটিউট সার্টিফাইড সাইবার গোয়েন্দা পেশাদারম্যাকআফি ইনস্টিটিউটের সিসিআইপি 50 ঘণ্টার অনলাইন এবং স্ব-অধ্যয়ন শ্রেণিতে আগ্রহের ব্যক্তিদের সনাক্ত করা, সময়মত সাইবার তদন্ত পরিচালনা এবং সাইবার অপরাধীদের বিরুদ্ধে মামলা পরিচালনা করা হয়। ক্লাসগুলিতে সাইবার তদন্ত, মোবাইল এবং ডিজিটাল ফরেনসিক্স, ই-কমার্স জালিয়াতি, হ্যাকিং, গোয়েন্দা সংগ্রহ এবং আইনী মৌলিক বিষয়গুলি অন্তর্ভুক্ত রয়েছে। এই শংসাপত্রটি হোমল্যান্ড সিকিউরিটি এর জাতীয় সাইবার-নিরাপত্তা কর্মশালার ফ্রেমওয়ার্ক বিভাগের সাথে যুক্ত হয়েছিল। পূর্বশর্ত: শিক্ষা প্রয়োজনীয়তা এবং তদন্তের অভিজ্ঞতা, আইটি, জালিয়াতি, আইন প্রয়োগকারী, ফরেনসিক এবং অন্যান্য বিষয় ওয়েবসাইটে তালিকাবদ্ধ।

ত্যয়িত পরীক্ষক প্রোগ্রাম EnCEএনকেস সার্টিফাইড এক্সিকিউনার প্রোগ্রাম সাইবার নিরাপত্তা প্রদানকারী পেশাদারদের জন্য সার্টিফিকেশন সরবরাহ করে, যারা তাদের বিশেষ ক্ষেত্রগুলিতে অগ্রসর হতে চান এবং যারা গাইডেন্স সফ্টওয়্যারের কম্পিউটার ফরেনসিক সফ্টওয়্যার আয়ত্ত করেছেন। সার্টিফিকেশন আইন প্রয়োগকারী সংস্থা এবং কর্পোরেট পেশাদারদের দ্বারা স্বীকৃত হয়।

পূর্বশর্ত: অনুমোদিত কম্পিউটার ফরেনসিক প্রশিক্ষণের 64 ঘন্টা (অনলাইন বা শ্রেণীকক্ষ) অথবা 12 মাস কম্পিউটার ফরেনসিকগুলিতে কাজ করে।জিআইএসি সার্টিফাইড ফরেনসিক্স বিশ্লেষকজিসিএফএ সার্টিফিকেশন ঘটনা ঘটনা, কম্পিউটার নিরাপত্তা এবং নেটওয়ার্ক ফরেনসিক তদন্ত সরাসরি সঙ্গে পুলিশ। এটি আইন প্রয়োগকারীর জন্য নয় বরং কর্পোরেট ঘটনা প্রতিক্রিয়া দলগুলির জন্যও কার্যকর। সার্টিফিকেশনটির জন্য কোন পূর্বশর্ত নেই, তবে প্রার্থীকে 3 ঘণ্টার পরীক্ষিত পরীক্ষার আগে বিষয়টির একটি শক্তিশালী কাজ জ্ঞান থাকতে হবে। পরীক্ষায় আচ্ছাদিত বিষয় ওয়েবসাইট তালিকাভুক্ত করা হয়।

প্রশ্ন / এফই যোগ্য যোগ্য ফরেনসিক বিশেষজ্ঞমাস্টার্সের সাইবার সিকিউরিটি সার্টিফিকেট হিসাবে এত বেশি একটি প্রথাগত সার্টিফিকেশন নেই, ভার্জিনিয়া-ভিত্তিক নিরাপত্তা বিশ্ববিদ্যালয় থেকে এই যোগ্যতা প্রাপ্ত ফরেনসিক বিশেষজ্ঞ প্রশিক্ষণ শেষ পর্যন্ত পরীক্ষায় এবং সার্টিফিকেটের সাথে গভীরভাবে প্রশিক্ষণ শ্রেণী সরবরাহ করে। উপকরণ সহ আক্রমণকারীদের কারণ খুঁজে বের করতে, প্রমাণ সংকলন এবং কর্পোরেট প্রতিক্রিয়া হ্যান্ডেল অন্তর্ভুক্ত। পূর্বশর্ত: TCPIP প্রোটোকল জ্ঞান।

IACIS CFCEআপনি যদি একজন আইনী আইন প্রয়োগকারী কর্মকর্তা হন তবে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েট অফ কম্পিউটার ইনভেস্টিগেটিভ বিশেষজ্ঞরা সার্টিফাইড ফরেনসিক কম্পিউটার পরীক্ষক অফার করেন। প্রার্থী অবশ্যই ওয়েবসাইটে তালিকাভুক্ত কোর্সের জন্য প্রয়োজনীয় আইএইচআইএস মূল দক্ষতাগুলির সাথে পরিচিত হতে হবে।কোর্স তীব্র এবং দুই পর্যায়ে সংঘটিত হয় – পিয়ার রিভিউ ফেজ এবং সার্টিফিকেশন ফেজ -ভার সপ্তাহ বা মাস সময়কাল।আইএসএফসিই সার্টিফাইড কম্পিউটার পরীক্ষকআপনি তথ্য পুনরুদ্ধার এবং হ্যান্ডলিংয়ের প্রযুক্তিগত দিকের সম্পূর্ণ ডোজ পাবেন, তবে এই শংসাপত্রটি “প্রমাণের হ্যান্ডলিং এবং স্টোরেজ পদ্ধতি এবং নিম্নলিখিত শব্দ পরীক্ষার পদ্ধতিগুলি অনুসরণ করার গুরুত্বকে গুরুত্ব দেয়।” স্ব-গবেষণা উপকরণ আন্তর্জাতিক সমাজের ফরেনসিক কম্পিউটার পরীক্ষক ওয়েবসাইটের উপর উপলব্ধ। সিসিই অনলাইন কোর্স মাধ্যমে একচেটিয়াভাবে অর্জিত হয়।

About Ask me anything


Follow Me

Leave a reply

Captcha Click on image to update the captcha .