Register Now

Login


Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Login


Register Now

Welcome to Our Site. Please register to get amazing features .

IELTS প্রবচন ০৮

IELTS প্রবচন ০৮

IELTS প্রবচন ০৮ :
IELTS পরীক্ষার রিডিং সেক্শনে ৩ টি রিডিং প্যাসেজ থাকে. এই সেক্শনের জন্য সময় হচ্ছে ১ ঘন্টা. এই ১ ঘন্টায় ৪০ টি প্রশ্নের উত্তর দিতে হবে আপনাকে.
তবে ভিন্ন ভিন্ন রকমের প্রশ্ন থাকবে এবং রিডিং প্যাসেজগুলো দেখা থাকবে ক্রমানুসারে মানে প্রথম থেকে দ্বিতীয় এবং তৃতীয় প্যাসেজটি অপেক্ষাকৃত জটিল হবে.
তবে রিডিং প্যাসেজ নিয়ে ঘাবড়ে যাবার কিছুই নেই. নিয়মিত অনুশীলন করলে এবং কিছু স্ট্রাটেজি মেনে চললে রিডিং সেক্শনে ভালো করা যায়.
IELTS এর রিডিং সেক্শনে ভালো করতে হলে প্রথমেই রিডিং সেক্শনের প্রশ্নগুলোর ধরণ সম্পর্কে জানতে হবে.
IELTS এর রিডিং সেক্শনে সাধারণত এই রকমের প্রশ্নগুলো থাকতে পারে –
IELTS এর রিডিং সেক্শনে সাধারণত এই রকমের প্রশ্নগুলো থাকতে পারে –
১. Multiple Choice Questions: এই ধরণের প্রশ্নগুলো তিন ধরণের হতে পারে –
(x) চারটি চয়েস থেকে যে কোনো একটি চয়েস উত্তর হিসেবে সিলেক্ট করা
(x) পাঁচটি চয়েস থেকে যে কোনো দুটি চয়েস উত্তর হিসেবে সিলেক্ট করা .
(x( সাতটি চয়েস থেকে যে কোনো তিনটি চয়েস উত্তর হিসেবে সিলেক্ট করা.
এই ধরণের প্রশ্নের ক্ষেত্রে কেবল সঠিক চয়েসটি আনসার শিট এ লিখতে হয়.
এই ধরণের প্রশ্নের ক্ষেত্রে মনে রাখতে হবে যে, প্রশ্নের উত্তরগুলো রিডিং প্যাসেজ এর জন্য ক্রমানুসারে দেয়া থাকে যেমন প্রথম উত্তরের পর দ্বিতীয় উত্তর এই রকম করে হবে. কিন্তু কোনো দিনই দ্বিতীয় উত্তরের পর প্রথম উত্তর এমন হবে না.
২. True, False, Not Given Questions : এই ধরণের প্রশ্নে বেশ কিছু স্টেটমেন্ট দেয়া থাকে এবং জিজ্ঞেস করা হয়ে থাকে যে কোন স্টেটমেন্টটির রিডিং প্যাসেজ এ দেয়া ইনফরমেশন এর সাথে মিল রয়েছে?
যদি মিল থাকে তাহলে উত্তর হবে yes , না থাকলে হবে No.
আর যদি বিষয়টি টেক্সট এই না থাকে তবে উত্তর হবে Not Given.
৩. Yes, No, Not Given Questions : এই ধরনের প্রশ্নে প্রদত্ত স্টেটমেন্ট টির যদি রিডিং প্যাসেজ এর সাথে মিলে যায় কিংবা রিডিং প্যাসেজ এ দেয়া তথ্যের আলোকে সত্য বলে মনে হয় তাহলে উত্তর হবে Yes .
উল্টো কিংবা ভুল হবে উত্তর হবে No. আবার যদি বিষয়টি রিডিং প্যাসেজই না থাকে তাহলে উত্তর হবে Not Given.
৪. Matching Lists/Phrases : এই ধরণের প্রশ্নে দুটি তালিকা দেয়া থাকে. তালিকা দুইটিতে কতিপয় সমধর্মী তথ্য দেয়া থাকে. আপনাকে সমধর্মী তথ্যগুলো বের করে তাদের মধ্যে মিল কিংবা ম্যাচিং করতে হবে. এই ক্ষেত্রে সব সময় প্রশ্নের চেয়ে ৩/৪ টি অপসন বাড়তি দেয়া থাকে.
৫. Matching Headings : এই ধরণের প্রশ্নে একটি বড় চার্ট দেয়া থাকে – যাতে প্রত্যেকটি প্যারাগ্রাফ এর জন্য সম্ভাব্য হেডিং দেয়া থাকে. আপনাকে কোনো ঠিক করতে হবে রিডিং প্যাসেজ এর কোন প্যারাগ্রাফটির জন্য কোন হেডিংটি যথোপযুক্ত.
এই ধরণের প্রশ্নে হেডিং চয়েস এ বেশি চয়েস দেয়া থাকতে পারে.
৬. Sentence Completion : এই ধরণের প্রশ্ন দুই রকমের হতে পারে-
(x) Setence Completion without any choice or clue : এই ধরণের প্রশ্নে উত্তর দেয়ার জন্য কোনো নির্ধারিত শব্দ তালিকা দেয়া থাকবে না. আপনাকে reading passage থেকে প্রয়োজনীয় শব্দ collect করে উত্তর দিতে হবে.
উত্তর কত শব্দের মধ্যে দিতে হবে তার জন্যও একটা ইন্সট্রাকশন দেয়া থাকবে.
(x) Sentence Completion with a selection of possible answers : এই ধরণের প্রশ্নের উত্তর দেয়ার জন্য একটি শব্দ তালিকা দেয়া থাকবে. উক্ত তালিকা হতে প্রয়োজনীয় শব্দ নিয়ে তারপর উত্তর দিতে হবে.
৭. Summary, Note, Table, Flow-chart questions : এই ধরণের প্রশ্নে রিডিং প্যাসেজ এর সামারি ইনফরমেশন দেয়া থাকতে পারে সামারি, নোট, টেবিল, কিংবা ফ্লো-চার্ট আকারে.
আপনাকে সামারি, নোট, টেবিল কিংবা ফ্লো-চার্টটি সম্পূর্ণ করার জন্য কিছু শব্দ ব্যবহার করতে হবে. অনেক সময় নির্ধারিত শব্দ তালিকা দেয়া থাকতে পারে.
আবার অনেক সময় এই রকম তালিকা দেয়া নাও থাকতে পারে. তখন আপনাকে সরাসরি রিডিং প্যাসেজ থেকে প্রয়োজনীয় শব্দ সংগ্রহ করে উত্তর দিতে হবে.
৮. Diagram level completion questions : এই ধরণের প্রশ্নের জন্য একটি ডায়াগ্রাম দেয়া থাকবে এবং ডায়াগ্রামটির কয়েকটি অংশ নম্বর কিংবা সংখ্যা দ্বারা চিনিতো করা থাকে. আপনাকে চিন্নিত স্থানগুলোতে প্রয়োজনীয় নাম/সংখ্যা/তথ্য লিখতে হয়.
৯. Short Answer questions : এই ধরণের একটি কিংবা দুটি গুরুত্বপূর্ণ তথ্য চাওয়া হতে পারে. বেশিরভাগ ক্ষেত্রেই এই ধরণের প্রশ্নের জন্য নির্ধারিত শব্দ সংখ্যা দেয়া থাকে.
এখন অনেক সময় এই ধরণের প্রশ্নের উত্তর দেয়ার জন্য বেশকিছু শব্দ দেয়া থাকতে পারে. আবার দেয়া নাও থাকতে পারে সেই ক্ষেত্রে রিডিং প্যাসেজ থেকে প্রয়োজনীয় শব্দ সংগ্রহ করে উত্তর দিতে হবে.
আগামী পর্বে রিডিং প্যাসেজ এর সমাধানের কৌশল নিয়ে আলোচনা করা হবে.
ভালো থাকুন, নিরাপদে থাকুন.
আর অন্যায়কে সর্বদা না বলুন. একে অন্যের সাহায্য করুন.
নূর-আল-আহাদ
বিবিএ (ইউনিভার্সিটি অফ ঢাকা) ১৪ তম ব্যাচ 
এমবিএ (ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া) 
ফিনান্সিয়াল ইঞ্জিনিয়ারিং গবেষক (জাপান)

About Ask me anything


Follow Me

Leave a reply

What is the capital of Egypt? ( Cairo )