Register Now

Login


Lost Password

Lost your password? Please enter your email address. You will receive a link and will create a new password via email.

Login


Register Now

Welcome to Our Site. Please register to get amazing features .

Things to remember for writing a Review Paper [ একটি Review Paper লিখতে যে বিষয়সমূহ খেয়াল রাখা উচিত]

Things to remember for writing a Review Paper [ একটি Review Paper লিখতে যে বিষয়সমূহ খেয়াল রাখা উচিত]

ভালো মানের Journal-এ publish করার মতো review article কিভাবে লিখতে হয় ??

নিচের পয়েন্টগুলো খেয়াল রাখলেই আশা করি article আর কখনোই rejected!!!!  হবে না ।


১. একটি review article ফলাফলের তালিকা নয়[
A review article is not a list of results]

Review article লেখার আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আপনি নিজেকে জিজ্ঞেস করুন, আপনার কাছে নতুন কিছু বলার বা লেখার আছে কিনা । আপনার আর্টিকেল পড়ে যেন পাঠকগন এমন কিছু idea জানতে বা শিখতে পারে যা শুধুমাত্র  reference পড়ার দ্বারা তারা পারে না। অতএব, একটি রিভিউ পেপারে results ছাড়াও যা যা থাকা উচিৎঃ– comparison[তুলনা], critique[সমালোচনা] and assessment[মূল্যায়ন] of the studies you are reviewing . এছাড়াও, এই field-এ আপনার কি মতামত বা proposal আছে তা তুলে ধরতে হবে।

২. যদি সম্ভব হয়, ফুল article-টি লেখার আগে একটি proposal জমা দিন[If possible, submit a proposal before writing the manuscript]
জার্নালের [যে Journal-এ আপনি আর্টিকেল publish করতে ইচ্ছুক তার] জন্য আপনার idea মূল্যবান কিনা তা দেখার জন্য আপনি জার্নালটির সম্পাদক(Editor) বরাবর প্রশ্নো করতে পারেন। এতে  editors আপনার ধারণাকে এমন কিছু রূপ দেওয়ার জন্য সহায়তা করবেন যেটা তাদের জার্নালের জন্য খুবই গুরুত্বপূর্ণ , যার অর্থ আপনার article publish  হওয়ার সুযোগও বেড়ে যাবে।
Recently, আপনার Article-টি কেন গুরুত্বপূর্ণ এটা clearly আপনাকে লিখতে হবে।এছাড়া, এটি কেন আপনার লেখা উচিত তাও ঊল্লেখ করা দরকার।এই কারণগুলি লিস্ট বা পয়েন্ট করে লেখার দরকার নেই, তবে আপনার সেগুলি এমনভাবে উপস্থাপন করা উচিত যাতে সম্পাদক(Editor) সহজেই বুঝতে পারেন কেনো আপনার article accept করবেন।


 ৩. আপনার article-এর জন্য আপনি যে sequence বা structure চান তা সম্পর্কে একটি পরিষ্কার ধারণা রাখুন
একটি outline দিয়ে শুরু করা  ভালো এবং আপনি কীভাবে আপনার গল্প বা [narrative]-এর  মাধ্যমে আপনার পাঠকদের আগ্রোহ তৈরী  করতে চান তা জেনে রাখা (তাদের “যাত্রা” কীভাবে বিকশিত হওয়া উচিত সে সম্পর্কে সচেতন হওয়া) ।এটি আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করবে একটি review article-এ কি কি রাখা উচিত এবং কী  উচিত নয় । আপনি কেন এই মুহূর্তে এই review article-টি লেখার জন্য বেছে নিয়েছেন এবং আপনার article-টি কীভাবে অন্য বিদ্যমান article বা কাজের থেকে পৃথক রয়েছে তা তুলে ধরে প্রাথমিকভাবে পাঠকদের আগ্রোহ বা প্রত্যাশাগুলি ধরে রাখা গুরুত্বপূর্ণ ।


৪. জারগন [ Complex word] এড়িয়ে চলুন
আপনি এই ক্ষেত্রের বিশেষজ্ঞ – এজন্য আপনি একটি review article লিখছেন। তবে আপনার পাঠকরা বিষয়টির জটিলতাগুলির সাথে তেমন পরিচিত নাও হতে পারেন। অতএব, যতটা সম্ভব জার্গন এড়ানোর চেষ্টা করুন। আপনার যদি প্রযুক্তিগত ভাষা ব্যবহার করতে হয়, তবে এটিকে সাধারণ পর্যায়ে ব্যাখ্যা করতে ভুলবেন না বা যদি আপনার কাছে বিকল্প থাকে তবে একটি শব্দকোষ অন্তর্ভুক্ত করুন। এটি করার সময়, নিশ্চিত হয়ে নিন যে সংজ্ঞাগুলি গ্রহণযোগ্য মানগুলির সাথে সামঞ্জস্য হয় এবং সেই শর্তাবলী আপনার article জুড়ে ধারাবাহিকভাবে ব্যবহৃত হয়।


৫. জার্নালের নির্দেশিকা অনুসরণ করুন

অনেক article লেখক তাদের article পাবলিশে অনেক প্রচেষ্টা বিনিয়োগ করেন তবে জার্নালের স্টাইলিস্টিক এবং ফর্ম্যাটিং গাইডলাইনগুলিতে যথেষ্ট মনোযোগ দিতে ভুলে যান। এই সাধারণ সমস্যাটি সহজেই একটি ধীরগতিতে বাড়ে এবং এই প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন না হওয়াতে আপনার article প্রকাশের সুযোগকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। তবে নিশ্চিত হয়ে নিন যে আপনি জার্নালের স্টাইলিস্টিক এবং ফর্ম্যাটিং গাইডলাইনগুলির সাথে নিজেকে সাবধানে পরিচয় করিয়ে নিয়েছেন ।


৬. প্রথম Copy বা খসড়াটি deeply  সংশোধন করার প্রত্যাশা করুন
এমনকি যদি আপনি মনে করেন যে আপনি সমস্ত প্রয়োজনীয়তা অনুসরণ করেছেন এবং আপনার review article-এর একটি নিখুঁত প্রথম খসড়া তৈরি করেছেন।তার পরেও পরিবর্তনের জন্য অসংখ্য মন্তব্য এবং পরামর্শসহ এটি Rejected  হওয়ার উচ্চতর সুযোগ রয়েছে। হতাশ হবেন না। মনে রাখবেন যে সম্পাদক এবং পর্যালোচকরা আপনার article সফল হতে সহায়তা করার জন্য এখানে আছেন এবং তাদের পরামর্শ অনুসরণ করে আপনি একটি শক্তিশালী সংস্করণ নিয়ে হাজির হবেন।

একটি মুক্ত দৃষ্টিভঙ্গির সাথে মন্তব্যগুলির কাছে পৌঁছানোর মাধ্যমে এটিকে সর্বোত্তম করুন এবং এটিকে কেবল “সংখ্যায় পেইন্ট” কাজ হিসাবে উদাসীনতার সাথে আচরণ করার পরিবর্তে তাদের সাথে যুক্ত হন। যদি আপনি এটির সামর্থ্য রাখতে পারেন তবে আপনার article-এ ফিরে আসার আগে এবং একটি সংশোধিত খসড়াটিতে কাজ করার আগে কিছুদিন ছুটি নেওয়া এবং আপনার মনকে সতেজ করা প্রায়শই বুদ্ধিমানের ধারণা।

About Sohel Rana

Lecturer in CSE, BUBT.

Follow Me

Comments ( 4 )

  1. very helpful post for the students who want a thesis for final year work.

  2. Thank you sir for your effort . Its a very informative and helpful post for us who wants to write a review paper or have the interest on research

Leave a reply

Captcha Click on image to update the captcha .